ফেসবুকের কিছু অজানা তথ্য যেটা আপনি জানেন না

ফেসবুককে আপনাদের সামনে নতুন করে পরিচয় করিয়ে দেওয়ার কিছু নাই। সারা বাংলাদেশ তথা সারা বিশ্বের স্যোসাল মিডিয়া সাইটগুলোর অন্যতম হচ্ছে ফেসবুক। ইন্টারনেট ব্যবহার করে কিন্তু ফেসবুক ব্যবহার করেনা বাংলাদেশে এমন লোক খুজে পাওয়া যাবেনা।

তারপরও ফেসবুকের গোড়ার দিকের কিছু কথা শেয়ার করি। বিশ্বের বৃহত্তম এবং সর্বাধিক বিখ্যাত সামাজিক নেটওয়ার্ক মার্ক জাকারবার্গ ২০০৪ সালের প্রথম দিকে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় চালু করেছিলেন। তখন কেউই এই সাইটকে খুব একটা গুরুত্ব দেইনি। এমনকি জাকারবার্গের বন্ধুরাও এটা নিয়ে ঠাট্টা করেছিলো।

প্রথমদিকে সাইটটা শুধুমাত্র হার্ভাডের শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত ছিলো।তার কিছু সময় পর ইউএসের ও কানাডার অন্য ভার্সিটি ও হাই স্কুল গুলোর জন্যও সেটা খুলে দেওয়া হয়। তারপর ২০০৬ সালে ফেসবুককে সাধারনের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। বাকিটা ইতিহাস।

কিন্তু ফেসবুকের এমন অনেক বিষয় রয়েছে যেগুলো অনেকেরই অজানা। তার কিছু নমুনা আপনাদেরকে দেই। আর হ্যা, আজ শুধুমাত্র বাংলাদেশ বা এশিয়া কেন্দ্রিক তথ্য গুলো দিবো।

  • ফেসবুকের মোট ইউজারের প্রায় ৪৩% এশিয়া প্যাসিফিকের বাসিন্দা।
  • ইন্ডিয়ার ৩২০ মিলিয়ন, ইন্দোনেশিয়ার ১৪০ মিলিয়ন ফেসবুক ইউজার রয়েছে এবং এগুলাই সর্বোচ্চ।
  • ফেসবুক ২০২০ সালে টোটাল ৮৬ বিলিয়ন ডলার রেভিনিউ জেনারেট করেছে। যেটা বাংলাদেশি টাকায় 7,292,302,060,000.00 টাকা। যেখানে গুগলের আয় ছিলো ১৪৭ বিলিয়ন ডলার।
  • বাংলাদেশের প্রায় ৪১ মিলিয়ন লোক ফেসবুক ইউজার।
  • এর মধ্যে শুধুমাত্র ঢাকাতেই ১৭ মিলিয়ন ইউজার রয়েছে। যেটা পৃথিবীর মধ্যে সর্বোচ্চ।
  • ফেসবুকে বাংলা ভাষাভাষি ইউজার সংখ্যা ৭১ মিলিয়ন যেটা মোটের উপর ৩.৩%।

নিউজ সোর্সঃ Business Of Apps

এরপরের পোস্টে গুগলের অজানা কিছু তথ্য দিবো। ততোক্ষন সাথেই থাকবেন।

Leave a Reply